বদলে গেছে করোনা আক্রান্তের লক্ষণ, যা কোনভাবেই এড়ানো যাবে না

0
36

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে কমন যে সকল লক্ষণ দেখা দেয়, সেগুলো সম্পর্কে ইতোমধ্যে সবারই কমবেশি জানা হয়ে গেছে। জ্বর, গলাব্যথা, নিঃশ্বাসে সমস্যা হল করোনাভাইরাসে আক্রান্তের প্রাথমিক ও প্রধান উপসর্গ। তবে এখনও পর্যন্ত করোনাভাইরাস সম্পর্কে সঠিক ও নির্দিষ্টভাবে তথ্য দিতে পারছেন না বিজ্ঞানী ও চিকিৎসকেরা। প্রতিনিয়তই পরিবর্তীত হচ্ছে এই ভাইরাসে জিনের গঠন। ফলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণের মাঝে দেখা দিচ্ছে পরিবর্তন ও বৈচিত্র। এমনকি করোনাভাইরাসের কোন রকম লক্ষণ দেখা না দিলেও তার মাঝে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে।

এ সকল কারণে বাড়তি সতর্কতা অবলম্বন করা খুবই জরুরি সুস্থ ও নিরাপদ থাকার জন্য। আজকে জানুন এমন কিছু শারীরিক উপসর্গ সম্পর্কে যা আপাত দৃষ্টিতে সাধারণ শারীরিক সমস্যা মনে হলেও, এ সমস্যাগুলোর পেছনে লুকিয়ে থাকতে পারে ভয়াল করোনাভাইরাস।

১. শারীরিক ক্লান্তি বোধ করা

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার অন্যতম মৃদু লক্ষণ হল শারীরিকভাবে ক্লান্ত বোধ করা। মার্সি মেডিক্যাল সেন্টারের প্রাইমারি কেয়ার ফিজিশিয়ান সুজান বেজার, এমডি জানান, ভাইরাল এই ইনফেকশনে আক্রান্ত ব্যক্তি সম্পূর্ণভাবে ক্লান্ত ও পরিশ্রান্ত বোধ করে। কারণ ভাইরাসের বিপক্ষে যুদ্ধ করার জন্য শরীরের প্রচুর এনার্জি ক্ষয় হয়। এতে করে নিজের জন্য ও প্রতিদিনের স্বাভাবিক জীবনযাত্রা বহাল রাখার জন্য খুব অল্প শক্তিই বিদ্যমান থাকে।

২. মুখে অনেক বেশি থুতু জমা

স্বাভাবিকের চাইতে মুখের ভেতরে অনেক বেসি থুতু অথবা শ্লেষ্মা জমবে এবং কফের মত করে ফেলে দেওয়া লাগবে। কোভিড-১৯ এর ক্ষেত্রে এটা অনেকের মাঝেই দেখা যাচ্ছে। চিকিৎসকেরা জানাচ্ছেন, অন্তত এক-তৃতীয়াংশ করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মাঝে এই লক্ষণটি পরিলক্ষণ করা গিয়েছে। সুজান জানান, শ্বাসযন্ত্রের সমস্যার সঙ্গে অতিরিক্ত থুতু তৈরি হওয়ার সমস্যাটি সম্পর্কযুক্ত হওয়ায় এমনটা হয়ে থাকে।

৩. পেটের সমস্যা দেখা দেওয়া

করোনাভাইরাসে আক্রান্ত বহু রোগীর মাঝে ডায়রিয়া ও বমিভাবে সমস্যা দেখা গিয়েছে। সুজান জানাচ্ছে, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে কেন ডায়রিয়ার মত সমস্যা দেখা দিচ্ছে সেটার পেছনে সঠিক কোন কারণ খুঁজে পাওয়া যায়নি। অ্যামেরিকান জার্নাল অব গ্যাস্ট্রোএন্টারোলজি তাদের নতুন এক গবেষণা থেকে জানাচ্ছে, কোভিড-১৯ এর নতুন একটি গ্রুপ কিছু রোগীর ক্ষেত্রে পরিপাকজনিত সমস্যা, বিশেষত ডায়রিয়ার সমস্যাটি তৈরি করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here